শুক্রবার , জুলাই ১৯ ২০২৪

মেঘনা ধনাগোদা সেচ প্রকল্পের মূল বাঁধে ভাঙ্গন

গোলাম নবী খোকন

দেশের অন্যতম মেঘনা ধনাগোদা সেচ প্রকল্পে বন্যা নিয়ন্ত্রণ বেড়ীবাঁধ গত ১৮ সেপ্টেম্বর রোজ শুক্রবার সন্ধ্যা ৭টায় চাঁদপুর মতলব উত্তর উপজেলার ফরাজী কান্দি ইউনিয়নের আমিরাবাদ-জনতা বাজারের মাঝা মাঝি দক্ষিণ রামপুর গ্রাম এলাকায় লম্বায় প্রায় ২০০ ফিট দৈঘ্য নিয়ে বেঁড়ীবাঁধের পাকা সড়কের ৬ ফিট বাদে দেবে যায়। ঐ সময় খুব ঝুঁকিতে ছিল বাঁধ।

বাঁধ না ছুটলেও বাঁধ ছুটার খবর চারি দিকে ছরিয়ে পড়লে মানুষের আহাজারি শুরু হয়, হাজার মানুষ ছুটে আসে ঘটনাস্থলে বাঁধ রক্ষার জন্য। তবে সরজমিনে দেখা যায়, যদি ও বর্ষা শেষের দিকে, নদীর পানি কমতে শুরু করলে ও দুই তিন দিন ধরে জোয়ারে নদীর পানি বৃদ্ধি পায়। নদীতে প্রবল স্রোত ও দেখা যায়।

হঠাৎ করে ১৮ সেপ্টেম্বর সন্ধ্যা ৭ টার সময় নদীর তলদেশ থেকে ভাঙ্গন শুরু করে বাঁধের উপরী ভাগের পাকা সড়কের ৬ ফিট বাদে দৈঘ্যে প্রায় দুই থেকে আড়াই শত ফুট জায়গা নিয়ে নদীতে দেবে যায়।

এ খবর শুনে স্থানীয়রা এসে সেচ্ছায় যার যার মত বালি বর্তি জিও ব্যাগ ভাঙ্গন স্হানে নিক্ষেপ করছে। অনেকেই খালি বস্তা এনে বালি ভরে নদীতে ফেলতে দেখা যায়। আবার অনেকেই হুন্ডায় করে বালির বস্তা এনে কাজ করতে দেখা যায়। এ খবর শুনে এএসপি মতলব সার্কেল আহসান হাবিব, মতলব উত্তর উপজেলা নির্বাহী অফিসার স্নেহাশিস, উত্তর থানার ওসি নাসিরউদ্দিন মৃধা সহ সঙ্গীয় ফোর্স, মতলব ফায়ার সার্ভিসের ইনচার্জ আসাদুজ্জামান সহ একটি ইউনিট ঘটনাস্থলে এসে বাঁধ রক্ষায় কাজ করতে দেখা যায়।

হাজারো মানুষ কাজ করছে, আর মানুষের ভীর ঠেকাতে হীম সীম খাচ্ছে পুলিশ।

ঘটনাস্থলে কাজ করতে দেখা যায় পানি ব্যবস্হাপনা ফেডারেশনের সাধারন সম্পাদক সরকার মোঃ আলাউদ্দিন, যুব লীগ নেতা গাজী সাখাওয়াত হোসেন, উপজেলা যুবলীগের সভাপতি দেওয়ান জহির, সাধারণ সম্পাদক কাজী শরীফ সহ আওয়ামিলীগ, ছাত্রলীগ সহ বিভিন্ন শ্রেনী পেশার মানুষ বাঁধ রক্ষায় কাজ করতে দেখা যায়। তবে বাঁধের অবস্হা আশঙ্কা জনক।

এ দিকে চাঁদপুর -২ আসনের সংসদ আলহাজ্ব এড, নুরুল আমিন রুহুল বাঁধ রক্ষায় প্রশাসনের লোকজন দের সাথে সার্বক্ষনিক খোজ খবর নিচ্ছেন, জেলা প্রশাসক মাজেদুররহমান খানের সাথে এ ব্যপারে জানতে চাইলে তিনি এ প্রতিনিধিকে জানান বাঁধ রক্ষায় যত ব্যবস্হা নেয়ার প্রয়োজন সব ধরনের ব্যবস্হা গ্রহন করার নির্দেশ দিয়েছি পানি উন্নয়ন বোর্ড কর্ত…পক্ষ ও স্হানীয় প্রশাসন কে।

মেঘনা ধনাগোদা সেচ প্রকল্পের নির্বাহী প্রকৌশলী মামুন হাওলাদার বলেন বাঁধ রক্ষার জন্য জরুরি কাজ করছে আমাদের লোক জন , তবে তিনি কাজ করার জন্য সকলের সহযোগিতা চান। এ ব্যপারে সার্বক্ষনিক যোগাযোগ রাখছেন পানি ব্যবস্হাপনা ফেডারেশনের সভাপতি, মতলব উত্তর উপজেলা পরিষদের চেয়ারম্যান, উপজেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক বীর মুক্তি যোদ্ধা এমএ কুদ্দুস।

তবে এ দূর্ঘটনার ব্যবপারে স্হানীয় লোকজন দায়ী করছেন পানি উন্নয়ন বোর্ড কর্ত…পক্ষকে। তারা সঠিক ভাবে তদারকি না করার কারনে এ ঘটনা ঘটছে বলে এলাকা বাসী জানান। শুধু তাই নয়, স্হানীয় প্রশাসন কে ও দায়ী করেন এলাকা বাসী। তবে ঘটনাস্হল ঘুরে বুঝতে পারা যায় এ বাঁধের প্রতি কেহরই দরদ নাই, যার যা খুশি তা-ই করছে। বাপ হারা সন্তানদের যেমন দরদ নাই, তাই বাঁধের প্রতি ও কারো দরদ নাই।

যদি দরদই থাকতো তাহা হলে এ বাঁধ আল্লাহ না করুক ১০০ বছরে ও কোন রকমের ক্ষতির আশন্কা থাকতো না। সবাই কাজ করে লোক দেখানো মাত্র। আসুন সেচ্ছায় সকলে মিশে বাঁধ রক্ষায় কাজ করি ও প্রকল্পের মানুষকে বাচাই।