শনিবার , জুলাই ২০ ২০২৪

ফরিদগঞ্জ পশ্চিম হর্ণি দূর্গাপুর সমাজ কল্যাণ সংঘের কোভিড ১৯ সেবা কার্যক্রম উদ্বোধণ

গত ১৩ আগস্ট ২০২১ বিকাল ৪ ঘটিকায় স্থানীয় মদিনা বাজারস্থ অস্থায়ী কার্যালয় পশ্চিম হর্ণি দূর্গাপুর সমাজ কল্যাণ সংঘের কোভিড ১৯ সেবা কার্যক্রম উদ্বোধন করা হয়েছে।

এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান মেহমান ছিলেন সংগঠনের সহকারী সেক্রেটারী এবং সেবা কমিটির সভাপতি ও ফরিদগঞ্জ উপজেলা সেবা কার্যক্রম মনিটরিং কমিটির সভাপতি, আদর্শ একাডেমী ফরিদগঞ্জ এর অধ্যক্ষ মোঃ হারুন আর রশিদ। সংগঠনের দপ্তর সম্পাদক ও মদিনা একাডেমীর প্রধান মোঃ সেলিমের পরিচালনায় সভায় সভাপতিত্ব করেন সংঘের সাবেক সভাপতি ও উপদেষ্টা মাওঃ মোঃ জয়নাল আবেদীন।

বক্তব্য রাখেন- ফরিদগঞ্জ সেবা কমিটির সভাপতি মোঃ সাখাওয়াত হোসেন, সদস্য সচিব মোঃ ইমরান হোসেন, সংঘের আই.টি সম্পাদক মোঃ আরিফ হোসেন। উপস্থিত ছিলেন- নির্বাহী সদস্য খোরশেদ আলম, প্রচার সম্পাদক মোঃ ইসমাঈল হোসেন, সহ অর্থ সম্পাদক মোঃ সুমন, মোঃ ফখরুল আলম সুমন, ছাত্র বিষয়ক সম্পাদক শরীফ হোসাইন লিটন , ওসমান ও এলাকার গণ্যমান্য ব্যক্তি এবং সংঘের সাধারন সদস্যগণ।

পশ্চিম হর্ণি দূর্গাপুর সমাজ কল্যাণ সংঘের সভাপতি মোঃ আনোয়ার হোসেন, সেক্রেটারী মোঃ দেলোয়ার হোসেন ও নির্বাহী সদস্যগণের নির্দেশনায় অনুষ্ঠিত উদ্ভোধনী অনুষ্ঠানে মোঃ হারুন আর রশিদ বলেন- পশ্চিম হর্ণি দূর্গাপুর সমাজ কল্যাণ সংঘ মুলত ১৯৯১ সালে এ এলাকার ছাত্র সমাজের ঐক্য, সততা, সমাজ সুন্দর করার প্রতিচ্ছবি। তখনদি স্টুডেন্টস টাইগার ক্লাব নামে কাজ করে। ২০১৯ সালে সেই দিনের ছাত্রদের নিয়েই আজকের পশ্চিম হর্ণি দূর্গাপুর সমাজ কল্যাণ সংঘ।

সমাজ কল্যাণ সংঘ প্রতিষ্ঠিত হওয়ার পর থেকে সুন্দর সমাজ নির্মান ও মানবতার কল্যানে কিছু কর্মসূচী

পালন করে তার সারসংক্ষেপ উপস্থাপিত হলো- ১. রাস্তা সংস্কারঃ কাশেম পাটোয়ারীর দোকান থেকে দো-তালা জামে মসজিদ হয়ে বড় বাড়ী- গাজী বাড়ী- ঢালী বাড়ী- গোসের বাড়ী পর্যন্ত ভগ্ন রাস্তা মেরামত করে ।

২. কুরআনের শিক্ষা প্রসারঃ কুরানের শিক্ষা প্রসারের লক্ষে- ৮নং ওয়াডে ৫শতাধিক ব্যক্তির নিকট অর্থসহ ৩০ পারা কুরআন বিতরণ করে। সহীহ কুরআন শিক্ষার জন্য এলাকার ১৪জন আলেম কে নুরানী পদ্ধতিতে সহীহ মুয়াল্লিম কোর্স সম্পন্ন করতে আর্থিক সহায়তা প্রদান করে।

৩. মার্কস বিতরণঃ কোভিড ১৯ সংক্রামণ রোধ ও জনসচেতনতা তৈরীর লক্ষে মদিনা বাজারসহ ৮নং ওয়াডের ৪টি মসজিদে প্রায় দুই হাজার মার্কস বিতরণ করে।

৪. খাদ্য ও ইফতার সামগ্রী বিতরণঃ অসহায়, দিনমজুর, কোভিড ১৯ এ বেকার মানুষের মাঝে সমাজ কল্যাণ সংঘ সদস্যগণ যাকাত সংগ্রহ করে ১৭০টি পরিবার যার সুবিধাভোগী প্রায় ৮৫০ জন সদস্যের নিকট ২২কেজি পরিমাণে খাদ্য সামগ্রী পোছানো হয়।

৫. কোভিড-১৯ সেবাঃসমাজ কল্যাণ সংঘ, আল্লাহর পক্ষ থেকে আগত পরীক্ষা কোভিড-১৯ । যা পূরো বিশ্বকে থমকে দিয়েছে। চাঁদপুর জেলাকে বিশেষ ভাবে আক্রান্ত হিসাবে সরকারী ঘোষনার পরই নির্বাহী কমিটি এলাকাবাসীর জন্য করণীয় বিষয় একাধিক মিটিং ও সাধারণ সভার মাধ্যমে কর্মসূচী গ্রহণ করে।

ক) তহবিল গঠন, খ) ৫ সদসের সেবা কমিটি গঠনঃ যার সভাপতি মোঃ হারুন আর রশিদ,

সদস্য সচিব- মোঃ সেলিম হোসেন, সদস্য- খোরশেদ আলম, ওসমান, লিটন। গ) প্রায় লক্ষাধিক টাকার উপকরণ সংগ্রহ করা হয়।

যার মধ্যে রয়েছে- অক্সিজেন সেলিন্ডার ৪টি, অক্সিমিটার ৪টি, পিপি ৫সেট, হ্যান্ড সেনিটাজার ২৫টি, মার্কস ১ বক্স, গøাবস ১ বক্স, চশমা ৫টি, গেঞ্জি ১৫টি। আজ মুলত সেবার উপকরণ গুলো সে টীম কে বুঝে দেয়ার উদ্যেশ্যে এ অনুষ্ঠান। স্বাস্থ্য বিধি মেনে সেবা টীম মানবতার সেবায় মানুষকে সাহায্য করবেন।

৬. অপেক্ষমান প্রকল্পঃ শিক্ষা কার্যক্রমে উৎসাহ প্রদানের লক্ষ্যে ২০১৬-২০২০ পর্যন্ত যারা পিইসি, জে এস সি, ও এস এস সি পরীক্ষায় জিপিএ ৫ এবং ১ম থেকে ১০ম শ্রেণি পর্যন্ত শ্রেণি রোল ১-৩, এ ধরনের শতাধিক শিক্ষার্থীদের শিক্ষা উপকরণ বিতরণ কার্যক্রম প্রস্তত। কোভিড-১৯ সংক্রমন নিয়ন্ত্ররণে আসলে বাস্তবায়ন করা হবে। ইনশা আল্লাহ।

প্রধান মেহমান বলেন- উল্লেখিত কর্মসূচী গুলো পশ্চিম হর্ণি দূর্গাপুর সমাজ কল্যাণ সংঘের সভাপতি, সেক্রেটারী, নির্বাহী কমিটি, উপদেষ্টা, সাধারন সদস্য, এলাকার দেশি ও প্রবাসে পেশাগত কারনে অবস্থানরতদের সহায়তায় বাস্তবায়ন সম্ভব হয়েছে। আজকের অনুষ্ঠান থেকে মহান আরশের মালিকের কাছে ফরিয়াদ- এ ভাইদের ভালোরেখ, তাদের জীবিত পিতা-মাতাও পরিবারকে ভালো রেখ। মৃত পিতা-মাতার অপরাদ ক্ষমা কর।

জান্নাত নছিব কর। তাদের দান, সেবা, মানবতার কল্যাণকে কবুল কর। আমাদের গ্রামসহ কোভিড-১৯সহ সকল প্রকার মহামারি থেকে বিশ্ববাসীকে হেফাযত কর। প্রভুর দেখানো পথে চলার তাওফিক দাও।

ক্যাপশন: পশ্চিম হর্ণি দূর্গাপুর সমাজ কল্যাণ সংঘের কোভিড ১৯ সেবা কার্যক্রম উদ্বোধণ করেন সংগঠনের সহকারী সেক্রেটারী এবং সেবা কমিটির সভাপতি ও ফরিদগঞ্জ সেবা কার্যক্রম মনিটরিং কমিটির সভাপতি, আদর্শ একাডেমী ফরিদগঞ্জ এর অধ্যক্ষ মোঃ হারুন আর রশিদ।