শনিবার , জুলাই ২০ ২০২৪

চাঁদপুর আদালতেও শুরু হচ্ছে ভার্চ্যুয়ালি কোর্ট কার্যক্রম, আইনজীবীদের প্রশিক্ষণ আজ

চাঁদপুরের আদালতেও শুরু হচ্ছে ভার্চ্যুয়ালি কোর্ট কার্যক্রম।আইনজীবীদের প্রশিক্ষণ আজ। ইতঃমধ্যে তথ্য প্রযুক্তি ব্যবহার করে চাঁদপুর আইনজীবী সমিতির ক’জন শুনানির জন্যে আবেদনও করেছেন। তবে এর মধ্যে ঠিকমত ভার্চুয়াল নিয়ম না মেনে আবেদন পাঠানোর কারণে বেশ ক’টি জামিন শুনানির আবেদন বাতিলও হয়েছে।
আর বাংলাদেশ সুপ্রীম কোর্টের নিয়ম অনুয়ায়ী দেশের প্রতিটি আদালত এবং ট্রাইবুন্যালে শুধুমাত্র জামিন সংক্রান্ত বিষয়সমূহ তথ্য-প্রযুক্তি ব্যবহার করে ভার্চুয়াল শুনানি হবে।
এ বিষয়ে আজ বুধবার সকাল ১১টা থেকে দুপুর পর্যন্ত জেলা আইনজীবী সমিতি মিলনায়তনে কয়েকটি ভাগে আইনজীবীদের কিভাবে তথ্য প্রযুক্তির মাধ্যমে ভার্চুয়াল শুনানি করা হবে তা প্রশিক্ষণ দেয়ার ব্যবস্থা করেছে জেলা আইনজীবী সমিতির বর্তমান কার্যকরী সমিতির নেতৃবৃন্দ। যারা ভার্চুয়ালের মাধ্যমে কিভাবে আবেদন ও শুনানি করবেন তাদেরকে আইনজীবী এইচএম হেলাল হোসেন (আইটিতে অভিজ্ঞ) প্রশিক্ষণ দিবেন।ভার্চুয়াল আদালত নিয়ে মঙ্গলবার দুপুরে বর্তমানে কর্মরত জেলা ও দায়রা জজ (ভারপ্রাপ্ত) মোহাম্মদ সরওয়ার আলমের সাথে জেলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাডঃ ইব্রাহীম খলিল ও সাধারণ সম্পাদক অ্যাডঃ এমরান হোসেন এবং যুগ্ম সম্পাদক অ্যাডঃ বদরুল আলম চৌধুরীর নেতৃত্বে সিনিয়র আইনজীবীরা আলোচনায় অংশগ্রহণ করেন।

তথ্য প্রযুক্তি ব্যবহার অধ্যাদেশ, ২০২০ ( অধ্যাদেশ নং-০১, ২০২০)-এর ৫ ধারার ক্ষমতা বলে চলবে এই ভার্চুয়াল শুনানি। বৈশি্বক মহামারী কোভিড-১৯ রোধকল্পে সামাজিক দূরত্ব বজায় রাখা নিশ্চিতকরণ ও শারীরিক উপস্থিতি ব্যতিরেকে বিচারকার্য পরিচালনার লক্ষ্যে শুধুমাত্র জামিন সংক্রান্ত বিষয়সমূহ তথ্য প্রযুক্তি ব্যবহার করে ভার্চুয়াল শুনানির মাধ্যমে নিষ্পত্তি করা হবে। এজন্যে অনুসরণীয় ‘বিশেষ প্র্যাকটিস নির্দেশনা’ নিয়েই আলোচনায় ভারপ্রাপ্ত জেলা ও দায়রা জজের সাথে আইনজীবীরা অংশ নেন।

জানা যায়, সভায় হাজতী আসামীদের জামিন শুনানি হবে। শুনানিগুলো হবে ভিডিও লিংকের মাধ্যমে। আদালত থেকেই এ লিংকটি আপলোড করতে হবে। এ ক্ষেত্রে আইনজীবী লিংকটি ব্যবহার করতে পারবে। চাঁদপুরে জুম অ্যাপের মাধ্যমে লিংক ব্যবহার করা হবে। ভার্চুয়াল আদালত হচ্ছে সামাজিক নিরাপত্তার মাধ্যমে বিচারকদের সাথে জামিন শুনানির ক্ষেত্রে আইনজীবীদের ভিডিও’র মাধ্যমে শুনানি করা।