চাঁদপুরে শর্তসাপেক্ষে খাদ্য সহায়তা দিয়েছে জেলা প্রশাসন

চাঁদপুরে সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে সড়কে নামবে না সিএনজিচালিত অটোরিকশার চালকরা। এমন শর্ত মেনে নেওয়ায় তাদের হাতে তুলে দেওয়া হয়েছে খাদ্য সহায়তা। এ সময় চালকদের শর্ত দেওয়া হয়, আগামীকাল সোমবার থেকে ৩০ মে পর্যন্ত চলমান লকডাউন মেনে তারা কেউ সড়কে নামতে পারবে না। এমন শর্ত পূরণ করায় ৪২০ জনকে চালককে এই খাদ্য সহায়তা দিয়েছে জেলা প্রশাসন।

খোঁজ নিয়ে জানা গেছে, চাঁদপুর শহরে অতিদরিদ্র আপাতত এমন ৪২০ জন চালকের তালিকা পাওয়া গেছে। যারা সিএনজিচালিত অটোরিকশা চালিয়ে জীবিকা নির্বাহ করে। রবিবার এসব চালকের তালিকা জেলা প্রশাসক কার্যালয়ে জমা দেওয়া হয়। পরে তাদের প্রত্যেকের জন্য চাল, ডাল, তেলসহ অতিপ্রয়োজনীয় খাদ্যসামগ্রীর ব্যবস্থা করা হয়।

চাঁদপুরের অতিরিক্ত জেলা প্রশাসক মোহাম্মদ আব্দুল্লাহ আল মাহমুদ জামান বলেন, প্রতিজনের জন্য ১৬ কেজি ওজনের খাদ্য সহায়তা দেওয়া হচ্ছে। এই জন্য জেলা প্রশাসক মো. মাজেদুর রহমান খান প্রয়োজনীয় নির্দেশনা দিয়েছেন।

অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) আরো জানান, খাদ্য সহায়তা পাওয়া এসব চালকরা শর্ত ভঙ্গ করে যদি সড়কে যানবাহন নিয়ে নামেন। তা হলে তাদের বিরুদ্ধে ফৌজদারি আইনে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। তবে শুধু এমন চালকই নয়, ব্যাটারিচালিত ইজিবাইকসহ ছোটখাটো আরো কয়েক হাজার চালক রয়েছে। তাদেরকেও এমন জেলা প্রশাসনের পক্ষ থেকে খাদ্য সহায়তা দেওয়ার দাবি জানিয়েছেন অনেকেই।

প্রসঙ্গত, আগামীকাল সোমবার থেকে চাঁদপুর শহরসহ জেলার সর্বত্র জরুরি পরিষেবা ছাড়া অন্যসব যানবাহন চলাচল এবং মার্কেট ও বিপণিবিতান বন্ধ থাকবে। এই জন্য জেলা প্রশাসন ও পুলিশের পক্ষ থেকে প্রয়োজনীয় প্রস্তুতি গ্রহণ করা হয়েছে।