শনিবার , জুলাই ২০ ২০২৪

হাজীগঞ্জে বাঙ্গি চাষে বাম্পার ফলন

খালেকুজ্জামান শামীম 

হাজীগঞ্জে এবার বাঙ্গির চাষের বাম্পার ফলন হয়েছে। বিগত বছরের তুলনায় এবার প্রায় ১৫ হেক্টর বেশি চাষাবাদ হয়েছে। জেলা কৃষি অফিসের কৃষিবিদ মো. আব্দুল মান্নান বলেন, চাঁদপুরে দুই উপজেলায় বাঙ্গি চাষ হয়। এবার ৫৮ হেক্টর জমিতে চাষাবাদ হয়েছে। গত বছর হয়েছে প্রায় ৩৫ হেক্টর জমিতে।

সরজমিনে গিয়ে জানা গেছে, হাজীগঞ্জ উপজেলার উত্তরাঞ্চলে প্রায় দু’শতাধিক কৃষক এবার বাঙ্গিচাষ করেছে। ওই এলাকার খিলপাড়া, রাজাপুর, চরপাড়া, ব্রাক্ষণগাঁও, দেওদ্রোন গ্রামে বেশি চাষাবাদ হতে দেখা গেছে।

হাজীগঞ্জ উপজেলার খিলপাড়া গ্রামের বাঙ্গি চাষী জাহাঙ্গীর আলম বলেন, গত পাঁচ বছর ধরে চাষাবাদ করে আসছি। পরের জমি বর্গা নিয়ে চাষাবাদ করি। এবার সবচেয়ে বেশি ফলন হয়েছে।

আরেক কৃষক মিরণ মিয়া বলেন, বাঙ্গি শত হিসেবে বিক্রি করা হয়। ২ হাজার টাকা থেকে ৬ হাজার টাকা পর্যন্ত বিক্রি হচ্ছে। করোনা প্রভাবের কারণে বিক্রিতে তেমন প্রভাব পড়েনি। অন্য পেশার লোকজন এবার নতুন করে বাঙ্গি ব্যবসা করতে দেখা গেছে। তারা আমাদের কাছ থেকে পাইকারি হিসেবে নিয়ে গ্রাম অঞ্চলে খুচরা বিক্রি করে।

রাজাপুর গ্রামের বাঙ্গিচাষী ও পল্লী চিকিৎসক নজরুল ইসলাম বলেন, এই অঞ্চলের বাঙ্গি খুবই সুস্বাদু। আমি সবসময় বাঙ্গি বীজ বিক্রি করে আসছি। এবার প্রতি শতাংশে ২ হাজার টাকা করে লাভবান হয়।

হাজীগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা মাজেদুর রহমান বলেন, বাঙ্গি চাষ ভালো হয়েছে। এবার হাজীগঞ্জ উপজেলায় সবচেয়ে বেশি জমিতে বাঙ্গি চাষ হয়েছে। প্রাকৃতিক দুর্যোগ প্রতিকূলতার ফলন ভালো হয়েছে।

ক্যাপশনঃ হাজীগঞ্জে বাঙ্গি চাষির মুখে চমৎকার হাসি