মঙ্গলবার , মে ২১ ২০২৪

আজ ও কাল উজানীর বার্ষিক মাহফিল

নিজস্ব প্রতিবেদক

কচুয়া উপজলার শত বছরের ঐতিহ্য জামেয়া ইসলামিয়া ইব্রাহীমিয়া উজানী মাদ্রাসার বার্ষিক মাহফিল আজ বৃহস্পতিবার ও কাল শুক্রবার অনুষ্ঠিত হবে। এ উপলক্ষে মাদ্রাসার বার্ষিক মাহফিল এন্তেজামিয়া কমিটি সকল প্রস্তুতি সম্পন্ন করেছে।

পাক- ভারত উপ মহাদেশের তথা বাংলাদেশের বিখ্যাত বিখ্যাত ওলামায়ে কিরামগণ উক্ত মাহফিলে কোরআন ও হাদীসের আলোকে বয়ান পেশ করবেন। গতকাল থেকেই দূর- দূরান্ত থেকে মরহুম ক্বারী ইব্রাহীম সাহেব (রঃ) এর মুরিদানগণ ও এ ছিলছিলার মুরিদানগণ উপস্থিত হতে শুরু করেছেন। মাহফিলের মাঠেই হাজার হাজার আশেকীন জাজিরীন বয়ান শুনতে শুনতে রাত কাটিয়ে দেন। আবার অনেকে রাতের কোন এক অংশে বিশ্রাম নিয়ে থাকেন।

এ মাহফিলের অন্যতম আকর্ষন হচ্ছে এলাকাবাসী বিদেশী মেহমানদের তাদের বাড়িতে বাড়িতে নিয়ে মেহমানদারী করে থাকেন। মাহফিলকে ঘিরে বিদেশী মেহমানদের সুবিধার্থে মাদ্রাসার পক্ষ থেকে কয়েকটি খাবার হোটেল বসানো হয়ে থাকে। এছাড়া শীতের পোষাক থেকে শুরু করে মানুষের ব্যবহার্য সকল আসবাবপত্র কেনা-বেচার জন্য বসানো হয় সু-বিশাল বাজার।

এ মাহফিলকে ঘিরে মাদ্রাসার আশ-পাশের বেশ কয়েকটি গ্রামে চলে ঈদের আমেজ। মাহফিল উপলক্ষে অনেক প্রবাসীরা তাদের ফ্লাইট সিডুয়েল নির্ধারণ করে থাকেন, কেউ কেউ বিদেশ থেকে বাড়িতে আসেন মাহফিল শোনার জন্য আবার কেউ কেউ অপেক্ষা করে মাহফিলের বয়ান শুনে বিদেশে যান। সব মিলে কচুয়াবাসী ও চান্দিনার কিছু অংশে এ মাহফিলের বিশাল প্রভাব পড়ে থাকে। মাহফিল এন্তেজামিয়া কমিটি, আইন শৃংখলা বাহিনী ও এলাকাবাসী মাহফিলকে সফল করার সর্বাত্মক চেষ্টা করে থাকেন।

মাদ্রাসার মুহতামিম, মাওলানা মাহবুবে এলাহী, পীর সাহেব হুজুর দ্বয় জনাব মাওলানা ফজলে এলাহী ও মাওলানা আশেকে এলাহী সার্বক্ষনিক মাহফিলের পর্যবেক্ষন করে থাকেন।

-প্রতিবেদকঃ মোঃ এমদাদ উল্যাহ্