শুক্রবার , জুন ১৪ ২০২৪

চাঁদপুরে যথাযোগ্য মর্যাদায় পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা:) পালিত

স্টাফ রিপোর্টার

যথাযথ ধর্মীয় মর্যাদা ও ভাবগাম্বীর্যের মধ্যদিয়ে চাঁদপুরে গত রোববার পালিত হয়েছে পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.)। বিশ্বমানবতার মুক্তির দূত হযরত মুহাম্মদ (সা:) এর জন্মদিন উৎসাহ উদ্দীপনা ও তাঁর জীবনী আলোচনার মধ্যদিয়ে পালন করেছে মুসলিম বিশ্ব।

আলোচনা অনুষ্ঠান, ইবাদাত বন্দেগী, দোয়া দুরুদ ও ওয়াজ মাহফিলের মাধ্যমে মুহাম্মদ (সা:)কে স্মরণ করেছে উম্মতে মোহাম্মাদী। ঈদে মিলাদুন্নবী উপলক্ষে চাঁদপুরের স্থানীয় সংবাদপত্রে বিশেষ নিবন্ধ প্রকাশিত হয়েছে। সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানসহ দৈনিক পত্রিকাসমূহে ঈদে মিলাদুন্নবী উপলক্ষে রোববার বিশেষ ছুটি পালিত হয়েছে। ফলে সোমবার কোনো পত্রিকা প্রকাশিত হয়নি।

আজ থেকে ১৪শ ৪৯ বছর আগে ৫৭০ খ্রিষ্টাব্দে ১২ রবিউল আউয়ালে সুবহে সাদিকের সময় মক্কা নগরীর সম্ভ্রান্ত কুরাইশ বংশে মা আমেনার গর্ভে জন্মগ্রহণ করেন বিশ্ব শান্তির দূত হযরত মুহাম্মদ (সা.)। পিতা মাতাকে হারিয়ে এতিম অবস্থায় চাচা আবু তালিবের আশ্রয়ে বড় হন তিনি। চল্লিশ বছর বয়সে নবুয়্যত লাভের পর শুরু করেন মানুষকে সত্য সুন্দর ও শান্তির পথ প্রদর্শনের আন্দোলন। অনেক বাধা বিপত্তি পেরিয়ে তিনি এ আন্দোলনে সফল হন। প্রতিষ্ঠা করেন সাম্য শান্তির অসাম্প্রদায়িক রাষ্ট্র মদীনাতুল মুনাওয়ারা। তিনিই সর্বপ্রথম মদীনা সনদ নামে শান্তিময় রাষ্ট্রের লিখিত সংবিধান প্রণয়ন করেন। যা আজো বিশ্বের প্রথম সংবিধান হিসেবে স্বীকৃত ও সম্মানিত।

পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা:) উপলক্ষে ইসলামিক ফাউন্ডেশনসহ বিভিন্ন সংগঠন আলোচনা সভার আয়োজন করেছে। ইসলামিক ফাউন্ডেশনের উদ্যোগে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। চাঁদপুরে শিশু একাডেমির উদ্যোগে পবিত্র ঈদে মিলাদুন্নবী উদযাপিত শিশুদের নিয়ে, হামদ, নাত, মহানবী সম্পর্কে রচনা প্রতিযোগিতার অনুষ্ঠানে বিজয়ীদের হতে পুরস্কার তুলে দেন। এছাড়াও বিভিন্ন সংগঠন আলোচনা ও দোয়া মাহফিলের মাধ্যমে পবিত্র ঈদে মিলাদুন্নবী পালন করেছে। চাঁদপুরে বিভিন্নস্থানে জশনে জুলুস র‌্যালি বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করেছে।