হাজীগঞ্জে আলীগের সমাবেশের মঞ্চ ভাংচুর ও হামলা, আহত ২০

খালেকুজ্জামান শামীম
বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমানের ভাস্কর্য ভাঙ্গার প্রতিবাদে হাজীগঞ্জ উপজেলা আওয়ামীলীগের আয়োজিত প্রতিবাদ মিছিল ও সমাবেশের আয়োজন করে। মঙ্গলবার দুপুরে সমাবেশ শুরুর আগেই মঞ্চ ও একুশে হাসপাতাল, কয়েক সিএনজি চালিত অটোরিক্সা ও বাসের গøাস ভাংচুর করে এবং টায়ার, কাঠের টুকরা জ¦ালিয়ে সড়ক অবরোধের চেষ্টা করে আওয়ামীলীগের সহযোগী সংগঠনের একাংশ। পরে উত্তেজিত আওয়ামীলীগের একটি গ্রæপ হাজীগঞ্জ পশ্চিম বাজারে গিয়ে রাফা টাওয়ার ইট-পাটকেল নিক্ষেপ করে।

হামলায় আ’লীগের উভয়পক্ষের অন্তত ২০ জন আহত হয়। আহতদের হাজীগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ও পপুলার হাসপাতালে চিকিৎসা দেয়া হয়। হাজীগঞ্জ থানা পুলিশ ও গোয়েন্দা পুলিশের মহড়ায় পরিস্থিতি নিয়ন্ত্রণে আসলে বিকালে বিভিন্ন ইউনিয়ন থেকে নেতাকর্মীরা ব্যানার পেস্টুন হাতে খন্ড খন্ড মিছিল নিয়ে সমাবেশে যোগ দেয়। ওই সমাবেশে উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক গাজী মো. মাঈনুদ্দিনের পরিচালনায় মুঠোফোনে বক্তৃতা করেন জেলা আওয়ামীলীগের সভাপতি আলহাজ্জ¦ মো নাছির আহম্মেদ ভূঁইয়া ও জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আবু নঈম পাটোয়ারী দুলাল। এছাড়া মঞ্চে বক্তৃতা করেন হাজীগঞ্জ উপজেলা আওয়ামীলীগের সভাপতি আলহাজ্জ মো. হেলাল উদ্দিন মিয়াজী।

বক্তৃতা চলাকালীন সময়ে পুনরায় মঞ্চকে লক্ষ্য করে ইট-পাটকেল ও ককটেল নিক্ষেপ করে হামলাকারীরা। এতে সভাটি ভ‚ন্ডল হয়ে নেতাকর্মীরা দিকবিদ্বগ ছুটাছুটি শুরু করে। ওইসময় আহত বেশ কয়েকজনকে হাসাতালে পাঠানো হয়। তারপরই গাজী মো. মাঈনুদ্দিনের নেতৃত্বে হাজীগঞ্জ বাজারে বিক্ষোভ মিছিলে অংশ নেয় নেতাকর্মীরা।
সমাবেশ ও মিছিল শেষে উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক গাজী মো. মাঈনুদ্দিন সাংবাদিকদের বলেন, যারা এই হামলা চালিয়েছে, তারা কখনো আওয়ামীলীগের লোক হতে পারে না। এখানে আওয়ামীলীগ ঐক্যবদ্ধ, একটি সহযোগী সংগঠন এক ক্ষমতাধর নেতার ছত্রছায়ায় একের পর এক অপরাধ করে যাচ্ছে। এমন সন্ত্রাসী কার্যক্রম এই হাজীগঞ্জে আর কোনদিন হতে দিবো না।

জেলা অতিরিক্ত পুলিশ সুপার মো. আফজাল হোসেন বলেন, এই ঘটনায় পুলিশ যথা সময়ে দায়িত্ব পালন করেছে। বিশেষ করে চাঁদপুর থেকে দুই প্লাটুন পুলিশ ও দুইটি বিশেষ টিম কাজ করেছে। আমরা দুইপক্ষের সাথে কথা বলেছি। হাজীগঞ্জ বাজারের পরিবেশ শান্ত রাখার চেষ্টা করেছি।
ক্যাপশন: হাজীগঞ্জে আ’লীগের সমাবেশের মঞ্চ ভাংচুরের দৃশ্য।