বৃহস্পতিবার , মে ১৬ ২০২৪

ফরিদগঞ্জ লেখক ফোরাম’র প্রতিষ্ঠা বার্ষিকী পালন

মাস্ক, সার, বিজ, বৃক্ষ রোপন ও বিতরণের মধ্যদিয়ে ঐতিহ্যবাহী সাহিত্য ও সাংস্কৃতিক সংগঠন ফরিদগঞ্জ লেখক ফোরাম পালন করলো জাগরণের ১৬ বছর। বিতরণ পূর্ব আলোচনা সভায় প্রধান অতিথি হিসেব বক্তব্য রাখেন বিভাগীয় বন কর্মকর্তা (কুমিল্লা সামাজিক বন বিভাগ) কাজী মুহাম্মদ নূরুল করিম।

এ সময় তিনি বলেন,‘আজ বৈশি^ক মহামারি করোনা ভাইরাসের কারণে শহরের অনেকেই ব্যক্তিগতভাবে গ্যাস সিলিন্ডার ক্রয় করেছেন। কিন্তু সবার যদি পরিবেশের উপর মায়া থাকতো, পরিবেশ নষ্টে অবদান না থাকতো। তার বদলে সবাই মিলে গাছ লাগাতো; তাহলে হয়তো এ রকম পরিস্থিতির মহুমুখী হতে হতো না।

গাছ আমাদের পরম বন্ধু। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকীতে আমরা বৃক্ষ রোপনের যে কর্মসূচি হাতে নিয়েছি লেখক ফোরামও একই কর্মসূচি নিয়েছে। তাই আজ আমার এখানে ছুটে আসা।

“হযরত মুহাম্মদ (সা.) বলেছেন, যদি নিশ্চিতভাবে জানো যে কেয়ামত এসে গেছে এবং ঐ মহুর্তে গাছর চারা হাতে থাকে আর তা রোপন করা সম্ভব হয় তাহলে তা রোপন করে দিবে।” কেয়ামত হয়ে গেলেতো গাছের চারা লাগিয়ে কী হবে বলেন? হযরত মুহাম্মদ (সা.) এ জন্য বলেছেন যে, গাছ লাগানোর সাওয়াব সাদাকায়ে জারিয়াহ হয়ে থাকবে।

১৮ জুলাই শনিবার লেখক ফোরাম কার্যালয়ে দিনের কর্মসূচি শুরু হয়। বর্তমান কমিটির সভাপতি ফাতেমা আক্তার শিল্পীর সভাপতিত্বে সাধারণ সম্পাদক শামিম হাসান’র সঞ্চালনায় এ সময় বিশেষ অতিথির বক্তব্য রাখেন চাঁদপুর জেলার বন কর্মকর্তা তাজুল ইসলাম, সমাজকর্মী লায়ন মাহমুদুল হাসান,

ফরিদগঞ্জ লেখক ফোরাম’র প্রতিষ্ঠা ও মহাপরিচালক নূরুল ইসলাম ফরহাদ। এছাড়াও বক্তব্য রাখেন ফরিদগঞ্জ লেখক ফোরাম’র সভপতি ফাতেমা আক্তার শিল্পী ও কালের কণ্ঠ শুভ সংঘের চাঁদপুর শাখার সাধারণ সম্পাদক ভিবিয়ান ঘোষ।

আলোচনা সভা শেষে সদস্যদের মাঝে গাছের চারা বিতরণ করা হয়। এ সময় নূরুল করিম’র হাতে থেকে লেখক ফোরাম’র পক্ষে চারা গ্রহণ করেন সভাপতি ও সাধারণ সম্পাদক। এরপর চাঁদপুর-লক্ষীপুর আঞ্চলিক মহাসড়কের ফরিদগঞ্জ অংশের চতুরা টু গাব্দেরগাঁও সড়কের দু’পাশে গাছের চারা লাগিয়ে কর্মসূচির উদ্বোধন করেন বিভাগীয় বন কর্মকর্তা কাজী মুহাম্মদ নূরুল করিম।

গাছ লাগানোর পর রাস্তায় দঁড়িয়ে হ্যান্ড মাইক দিয়ে পথচারিদের মাস্ক পরার গুরুত্ব সম্পর্কে সচেতন করেন এবং যাদের মুখে মাস্ক নেই তাদের মাঝে মাস্ক বিতরণ করা হয়।

এ সময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, উপজেলা বন কর্মকর্তা নাছির উদ্দিন, ধ্রæপদীর সাধারণ সম্পাদক খাদিজা আক্তার, যুগ্ম সম্পাদক ইয়াছিন দেওয়ান, সাংগঠনিক সম্পাদক সাহেদ, অর্থ সম্পাদক কাউছার। তারেক, শাকিব, ফাহিম, মহিউদ্দিন প্রমুখ।