বৃহস্পতিবার , মে ২ ২০২৪

করোনাভাইরাসে বাংলাদেশে রোগীর সংখ্যা ২৫ হাজার ছাড়াল

বাংলাদেশে গত ২৪ ঘণ্টায় ১ হাজার ২৫১ জন কোভিড-১৯ রোগী শনাক্ত হয়েছে বলে দেশটির স্বাস্থ্য বিভাগ জানিয়েছে।

এর ফলে বাংলাদেশে মোট কোভিড-১৯ রোগী শনাক্ত হয়েছেন ২৫, ১২১ জন।

এ সময়ে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ২১ জনের। সব মিলিয়ে বাংলাদেশে এই রোগে ৩৭০ জন মারা গেলেন।

আগের দিন সোমবার বাংলাদেশে করোনাভাইরাসের রেকর্ড পরীক্ষা, রোগী শনাক্ত ও মৃত্যু হয়। ওইদিন বাংলাদেশে ১৬০২ জন কোভিড-১৯ রোগী শনাক্ত হয়েছিলেন, মৃত্যু হয়েছে ২১ জনের।

স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক নাসিমা সুলতানা জানান, ২৪ ঘণ্টায় ৪২টি ল্যাবে পরীক্ষা করার মাধ্যমে করোনাভাইরাসে নতুন আক্রান্তদের শনাক্ত করা হয়েছে।

গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৪০৮ জন এবং মোট সুস্থ হয়েছেন ৪ হাজার ৯৯৩ জন।

স্বাস্থ্য বিভাগের এক নিয়মিত ব্রিফিংয়ে তিনি জানান, এ সময় ৮, ৪৪৯ টি নমুনা পরীক্ষা করা হয়েছে। এ পর্যন্ত নমুনা পরীক্ষা হয়েছে ১ লক্ষ ৯৩ হাজার ৬৪৫টি।

যাদের মৃত্যু হয়েছে

স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক নাসিমা সুলতানা জানান, ” ঢাকা মহানগরীতে সাতজন, ঢাকা জেলার বাকি অংশে দুইজন, নারায়ণগঞ্জে দুইজন, নরসিংদীতে একজন, গাজীপুরে দুইজন, চট্টগ্রাম জেলায় একজন, কুমিল্লায় দুইজন, চাঁদপুরে একজন, শেরপুরে একজন, বাগেরহাটে একজন এবং ঝালকাঠিতে একজনের মৃত্যু হয়েছে।

হাসপাতালে মারা গেছেন ১৩ জন, বাসায় তিনজন আর হাসপাতালে মৃত অবস্থায় আনা হয়েছে পাঁচজনকে।

বর্তমানে আইসোলেশনে ৩ হাজার ৬১৬ জন রয়েছেন। গত ২৪ ঘণ্টায় কোয়ারেন্টিনে নেয়া হয়েছে ৩ হাজার ৫৩১ জনকে।

তিনি জানান, বর্তমান করোনাভাইরাস চিকিৎসা সেবা দেয়া হাসপাতালগুলোয় মোট আইসিইউ রয়েছে ৩৯৯টি আর ডায়ালাইসিস ইউনিট রয়েছে ১০৬টি।

তিনি জানান, বর্তমানে হটলাইনে স্বেচ্ছা ভিত্তিতে সেবা দিচ্ছেন ৪ হাজার ১৮৩জন চিকিৎসক। ২৪ ঘণ্টায় হটলাইনে টেলিফোন এসেছে ২ লক্ষ ১৬ হাজার ৩৫৭ জনের।

জনস হপকিন্স ইউনিভার্সিটি এন্ড মেডিসিনের তথ্য অনুযায়ী, বর্তমানে বিশ্বে করোনাভাইরাসে মোট আক্রান্ত হয়েছেন ৪৮ লক্ষ ১৭ হাজার ১০৫ জন। তাদের মধ্যে ৩ লক্ষ ১৮ হাজার ৭৭৫ জনের মৃত্যু হয়েছে। বিশ্বের মোট ১৮৮টি দেশ বা অঞ্চলে করোনাভাইরাস সংক্রমিত হয়েছে।