মঙ্গলবার , জুন ২৫ ২০২৪

ভ্যাকসিন সচেতনতায় চাঁদপুর জেলা স্টুডেন্টস’এ্যাসোসিয়েশন-চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়

বিশ্বব্যাপী মহামারী করোনা ভাইরাসের ভয়াল থাবায় জনজীবন বিপর্যস্ত। চারিদিকে মৃত্যু মিছিল যেনো থামছে না। সামাজিক দূরত্ব, স্বাস্থবিধি নিশ্চিত করেও রেহাই মিলছেনা এ মহামারী থেকে। চিকিৎসা বিজ্ঞানের অক্লান্ত পরিশ্রমের ফলে করোনা ভাইরাসের ভ্যাক্সিন আবিস্কৃত হয়েছে খুব দ্রুততম সময়ে।

বিশ্বব্যাপী চলছে ভ্যাক্সিন প্রদান কার্যক্রম। তারই ধারাবাহিকতায় বাংলাদেশ সরকার গত ফেব্রুয়ারী মাস থেকে ভ্যাক্সিন প্রদান কার্যক্রম শুরু করেন। বর্তমানে চলছে গণহারে ভ্যাক্সিন প্রদান। প্রাপ্ত বয়স্কদের অনলাইনে রেজিষ্ট্রেশন করে ভ্যাক্সিন দিতে হয়,যা আমাদের দেশে খুব কঠিন একটা প্রক্রিয়া বলেই মনে করে সর্বসাধারণ।

আবার, ভ্যাক্সিন নিয়ে রয়েছে সাধারণ মানুষদের মনে নানান ভয়ভীতি। এসব বিবেচনা করে সর্বসাধারণকে ভ্যাক্সিন দিতে সহযোগিতা করার উদ্যোগ নিয়েছে “চাঁদপুর জেলা স্টুডেন্টস’ এ্যাসোসিয়েশন-চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় “। শিক্ষার্থী নির্ভর এ অরাজনৈতিক সংগঠনটি সাধারণ মানুষকে ভ্যাক্সিন নিতে উৎসাহিত করা, ভ্যাক্সিন নিয়ে ইতিবাচক ধারণা তৈরি করা,ভ্যাক্সিনের জন্য রেজিষ্ট্রেশন করে দেওয়া এবং ভ্যাক্সিন গ্রহণ পরবর্তী সময়ের সতর্কতা নিয়ে কাজ করে যাচ্ছে পহেলা আগষ্ট থেকে।

চাঁদপুর জেলার প্রতিটি উপজেলায় তাদের এ কার্যক্রম চলমান রয়েছে। শিক্ষার্থীরা নিরলস প্রচেষ্টার মাধ্যমে নিয়মিত মানুষকে ভ্যাক্সিন নিতে উৎসাহিত করা,রেজিষ্ট্রেশন করে দেওয়া সহ ভ্যাক্সিন গ্রহন পরবর্তী সময়ের সতর্কতা সম্পর্কে অবহিত করে সহযোগিতা করছে। এখনো পর্যন্ত চাঁদপুর জেলার বিভিন্ন উপজেলায় প্রায় তিন হাজার সাধারণ মানুষকে ভ্যাক্সিনের জন্য রেজিষ্ট্রেশন করে দেওয়া হয়েছে।

সংগঠনের সভাপতি ফারুকুল ইসলাম বলেন -” চাঁদপুর জেলার প্রতিটি মানুষকে ভ্যাক্সিনের আওতায় নিয়ে আশার লক্ষ্যেই আমরা কাজ করে যাচ্ছি। প্রতিটি মানুষ ভ্যাক্সিন নেওয়া পর্যন্ত আমাদের এ কার্যক্রম চলমান থাকবে”।