শুক্রবার , জুন ১৪ ২০২৪

চাঁদপুরে জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইনের উদ্বোধন

চাঁদপুরে জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন আজ রোববার ৪ অক্টোবর সকার সাড়ে ৯টায় চাঁদপুরের ২৫০ শয্যা জেনারেল হাসপাতল অঙ্গনে উদ্বোধন করেন চাঁদপুরের সিভিল সার্জন ডা. মো.সাখাওয়াত উল্লাহ ।

অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন চাঁদপুর ২৫০ শয্যা জেনারেল হাসপাতলের তত্ত্বাবধায়ক ডা. মো.হাবিবুল্লাহ ও মেডিক্যাল অফিসারগণসহ হাসপাতালের কর্মকর্তাগণ ।

এ বছর চাঁদপুরের ৮টি উপজেলা ও ২টি পৌরসভায় ৬-১১ মাস বয়সী শিশুদের ৩৬ হাজার ৯শ ৯৭জন এবং ১২-৫৯ মাস বয়সী ২ লক্ষ ৮০ হাজার ৫শ’৬ জন শিশুকে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাসপুল খাওয়ানোর লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

জেলার ২হাজার ৩শ’৩৯টি কেন্দ্রে ৫শ’৬৩ জন স্বাস্থ্যকর্মী এবং পরিকল্পনা বিভাগের ৪৮০ জন কর্মীসহ মোট ১ হাজার ৪৩ জন সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত বিরতিহীনভাবে ক্যাপসুল খাওয়ানো হবে।

তিনি বলেন , ভিটামিন এ ক্যাপসুল খাওযার সময় করোনা পরিস্থিতির কারণে প্রতিটি কেন্দ্রে সামাজিক দূরত্ব ও মাস্ক ব্যবহার নিশ্চিত করা হবে। মাস্ক ছাড়া কাউকে প্রবেশ করতে দেয়া হবে না। এ ছাড়া হাত ধোয়াসহ ৩ ফুট দূরত্ব বজায় রেখে যতটুকু সম্ভব স্বাস্থ্য বিধি মানা দরকার তা পালন করা হবে।

উল্লেখ্য, এই জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইনে ৬ মাস থেকে ১১ মাস বয়সী সকল শিশুকে একটি নীল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল এবং ১২ মাস থেকে ৫৯ মাস বয়সী সকল শিশুকে একটি লাল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। চাঁদপুর জেলায় তিন লক্ষাধিক শিশুকে জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইনের আওতায় আনার টার্গেট নির্ধারণ করেছে চাঁদপুর স্বাস্থ্য বিভাগ।