মঙ্গলবার , মে ২১ ২০২৪

চাঁদপুরে কমিউনিটি পুলিশিং ডে উদ্যাপনে আলোচনা সভা সমাজকে শান্তিপূর্ণ রাখতে সকলের নৈতিক দায়িত্ব পালন করতে হবে

স্টাফ রিপোর্টার

‘পুলিশের সঙ্গে কাজ করি, মাদক-জঙ্গি-সন্ত্রাসমুক্ত দেশ গড়ি’ এ প্রতিপাদ্য বিষয় নিয়ে কমিউনিটি পুলিশিং ডে উদযাপন উপলক্ষে আলোচনা সভা ও চিত্রাঙ্কন প্রতিযোগিতার পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়েছে। শনিবার সকাল ১০টায় জেলা পুলিশের আয়োজনে পুলিশ লাইন্স ড্রিল শেডে এ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

চাঁদপুরের এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক মোঃ মাজেদুর রহমান খান। তিনি তাঁর বক্তব্যে বলেন, জনগণের তুলনায় আনুপাতিক হারে আমাদের পুলিশ সদস্য সংখ্যা কম। তাই ইচ্ছে থাকলেও দেশের অনেক জায়গায় সমানভাবে পুলিশ বাহিনীর সেবা পৌঁছে দেয়া যায় না। এ সকল স্থানে যদি পুলিশের নেতৃত্বে বিভিন্ন সংগঠন বা সেবামূলক প্রতিষ্ঠানকে কাজে লাগানো যায়, তাহলে আমরা অপরাধমুক্ত সুন্দর সমাজ গড়ে তোলার কার্যক্রমকে আরো ত্বরান্বিত করতে পারবো।

পুলিশ জনগণের বন্ধু তখন, সেই বন্ধু যখন দেখবে আপনি আইনের প্রতি শ্রদ্ধাশীল, আপনার মাঝে অপরাধ প্রবণতা নেই। আর এ কাজ থেকে দূরে সরে গেলে আর পুলিশ জনগণের বন্ধু থাকবে না। এ সমাজকে শান্তিপূর্ণ রাখা সকলের নৈতিক দায়িত্ব রয়েছে। কেউ যখন এ নৈতিকতা থেকে দূরে সরে যায় তখনই অপরাধের সৃষ্টি হয়। তিনি চাঁদপুরকে একটি মর্যাদাপূর্ণ জেলা হিসেবে উল্লেখ করে তিনি বলেন, এ জেলার সম্মানিত নাগরিক বাংলাদেশ পুলিশের বর্তমান আইজিপি জাবেদ পাটওয়ারী। এখানের নাগরিকরা জানে কীভাবে মানুষকে সম্মান দিতে হয়, আইনের প্রতি শ্রদ্ধাশীল হতে হয়। চাঁদপুরকে অপরাধমুক্ত রাখতে সকলকে সক্রিয় থাকতে হবে।

সভাপ্রধানের বক্তব্যে জেলা পুলিশ সুপার ও কমিউনিটি পুলিশিং কমিটির প্রধান উপদেষ্টা মাহবুবুর রহমান পিপিএম (বার) বলেন, পুলিশের কার্যক্রম এগিয়ে নিতেই কমিউনিটি পুলিশিং কার্যক্রম শুরু হয়। কমিউনিটি পুলিশিং কার্যক্রমকে সামনে রেখে বাংলাদেশ পুলিশ অনেক দূর এগিয়ে গেছে। টাউন ডিফেন্স পার্টি নামে সর্বপ্রথম ময়মনসিংহ কমিউনিটি পুলিশের কার্যক্রম শুরু হয়। আজ অনেক জেলায় কার্যক্রম ছড়িয়ে পড়েছে। সকলের সম্মলিত প্রচেষ্টা কমিউনিটি পুলিশের কার্যক্রম আগামীতে আরো গতিশীল হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

বিশেষ অতিথির বক্তব্য রাখেন জেলা আওয়ামী লীগের সভাপতি ও চাঁদপুর পৌরসভার মেয়র নাছির উদ্দিন আহমেদ, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবু নঈম পাটওয়ারী দুলাল, ফরিদগঞ্জ উপজেলা পরিষদ চেয়ারম্যান জাহিদুল ইসলাম রোমান, স্বাধীনতা পদকপ্রাপ্ত ডাঃ সৈয়দা বদরুন নাহার চৌধুরী, কমিউনিটি পুলিশিং কমিটির জেলা সভাপতি ডাঃ এসএম সহিদ উল্লাহ, অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) জাহেদ পারভেজ চৌধুরী, জেলা কমিউনিটি পুলিশিং উপদেষ্টা জিল্লুুর রহমান জুয়েল, কমিউনিটি পুলিশিং কমিটির জেলা সাধারণ সম্পাদক সূফী খায়রুল আলম খোকন ও চাঁদপুর প্রেসক্লাব সাধারণ সম্পাদক লক্ষ্মণ চন্দ্র সূত্রধর।

জেলা কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক ডাঃ পীযূষ কান্তি বড়ুয়ার সঞ্চালনায় বক্তব্য রাখেন সদর উপজেলা কমিটির সভাপতি সালেহ উদ্দিন আহমেদ জিন্নাহ ও পৌর কমিটির সভাপতি শেখ মনির হোসেন বাবুল। অনুষ্ঠানের শুরুত পবিত্র কোরআন তেলাওয়াত করেন পুলিশ লাইন জামে মসজিদের খতিব মাওঃ মোঃ আব্দুস সালাম। গীতা পাঠ করেন অঞ্চল-৮-এর সহ-সভাপতি বিমল চৌধুরী।

উপস্থিত ছিলেন জেলা কমিউনিটি পুলিশিং কমিটির উপদেষ্টা তাফাজ্জল হোসেন এসডু পাটওয়ারী, গিয়াসউদ্দিন মিলন, সোহেল রুশদী, জেলা কমিউনিটি পুলিশিং কমিটির সহ-সভাপতি তমাল কুমার ঘোষ, প্রচার সম্পাদক রহিম বাদশা, সদর মডেল থানার পুলিশ অফিসার ইনচার্জ মোঃ নাসিম উদ্দিন, পরির্দশক (ওসি তদন্ত) মোহাম্মাদ হারুনুর রশিদ, কমিউনিটি পুলিশিং ইন্সপেক্টর (সিপিআই) মোঃ আবদুর রব, সদর উপজেলা কমিটির সাধারণ সম্পাদক ওমর ফারুক, পৌর কমিটির সাধারণ সম্পাদক মোঃ জামাল হোসেন, অনলাইন রক্তদাতা সংগঠনের জীবন দীপের প্রতিষ্ঠাতা অ্যাডঃ বিনয় ভূষণ মজুমদার ও উপদেষ্টা মৃদুল কান্তি দাস, অঞ্চল-৬-এর সভাপতি এএসএম শফিকুর রহমান ও সাধারণ সম্পাদক মাওঃ মোঃ আবদুর রহমান গাজী, অঞ্চল-৮ সভাপতি নকিবুল ইসলাম চৌধুরী ও সাধারণ সম্পাদক ফরিদ আহমেদ বেপারী, অঞ্চল-১-এর সাধারণ সম্পাদক শাহ্ মোঃ জাহাঙ্গীর, অঞ্চল-৫-এর সাধারণ মোঃ মাহবুবুর রহমান, অঞ্চল-৭-এর সভাপতি মোঃ শাহ আলম মল্লিক ও সাধারণ সম্পাদক সেলিম রেজা, অঞ্চল-১৩-এর সভাপতি ডাঃ মোস্তাফিজুর রহমান ও সাধারণ সম্পাদক মোঃ ফোরকান হোসেনসহ পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তা ও কমিউনিটি পুলিশিং জেলা কমিটির উপদেষ্টা, জেলা ও উপজেলা এবং অঞ্চল কমিটির কর্মকর্তাগণ।