মঙ্গলবার , জুন ২৫ ২০২৪

করোনায় প্রকৃত মৃত্যুর সংখ্যা তুলে ধরা হচ্ছে না— বিবিসি

করোনায় এ পর্যন্ত বিশ্বে মারা গেছেন সাড়ে চার লাখের বেশি মানুষ। তবে বিবিসির রিপোর্ট জানাচ্ছে, আরও অন্তত এক লাখ ৩০ হাজার মানুষ এই ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গিয়েছেন। তবে তাঁদের মৃত্যুর খবর দেখানো হচ্ছে না।

সব মিলিয়ে বিশ্বের মোট ২৭ টি দেশে করোনায় আক্রান্তদের মৃত্যুর তথ্য নিয়ে পর্যালোচনা করেছে বিবিসি রিসার্চ টিম। রিপোর্টে তারা বলেছে, ভাইরাস সংক্রমণে মৃতের সংখ্যা বহু জায়গায় ঠিকঠাক হিসাব রাখা হচ্ছে না। মৃতের সংখ্যা যেটা দেখানো হচ্ছে আসলে তার থেকে অনেকটাই বেশি। রিপোর্টে আরো বলা হয়েছে, ভবিষ্যতে এই ভাইরাসে সংক্রমিত হয়ে মৃতের সংখ্যা আরো বাড়বে এবং তখনও বিশ্বের বহু জায়গায় আসল সংখ্যা দেখানো হবে না। কারণ বহু জায়গাতেই মৃত্যুর সঠিক হিসাব রাখা হবে না। মহামারীর সময় এমনটা হয়ে থাকে বলেও জানিয়েছে ওই রিপোর্ট।

করোনা মহামারির শুরুর দিকে চীনের বিরুদ্ধে মৃত্যুর সংখ্যা লুকানোর বিষয়ে প্রথম অভিযোগ উঠে। তখন চীনের বিভিন্ন সংবাদমাধ্যম দাবি করে, মৃতের সংখ্যা সঠিকভাবে জানাচ্ছে না চীনা প্রশাসন। মৃতের সংখ্যা যা দেখানো হচ্ছে তার চেয়ে অনেক বেশি। বেশ কয়েকটি সংবাদমাধ্যম ভিডিও ফুটেজ তুলে ধরে দেখিয়েছিল, রাতের অন্ধকারে হাজার হাজার বেওয়ারিশ লাশ পুড়িয়ে ফেলেছে চীনা প্রশাসন ।

এবার বিবিসি-র একটি গবেষণায় দাবি করা হয়, মৃতের সংখ্যা সঠিকভাবে দেখাচ্ছে না বিভিন্ন দেশ। যা দেখানো হচ্ছে তার থেকে অনেক বেশি সংখ্যক মানুষ এই প্রাণঘাতী ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন।

বিবিসির ওই রিপোর্টে আরো বলা হয়েছে যে কোনো দেশে কতজন লোকের করোনা পরীক্ষা করা হয়েছে এবং হাসপাতালের বাইরে কতজনের মৃত্যু হয়েছে, সেই তালিকার ওপর সঠিক তথ্য নির্ভর করে। মৃতের সংখ্যার নির্ভুল তথ্য পেতে আরো বেশি তত্পর হওয়ার জন্য সরকারদের প্রতি আহ্বান জানান বিবসির গবেষকরা। না হলে শুধুমাত্র হাসপাতালে মৃতদের তালিকা প্রকাশ করে আসল তথ্য পাওয়া কখনওই সম্ভব নয় বলে দাবি করেছে বিবিসি।

ডিএস/এএইচ