শুক্রবার , জুলাই ১৯ ২০২৪

আন্তর্জাতিক গণতন্ত্র দিবস আজ

‘আজ আন্তর্জাতিক গণতন্ত্র দিবস। গণতন্ত্র সম্পর্কে আগ্রহ সৃষ্টি এবং গণতান্ত্রিক চর্চাকে উৎসাহিত করার জন্য জাতিসংঘ কর্তৃক ২০০৭ সাল থেকে এ দিবসটি পালিত হয়ে আসছে। জাতিসংঘের সদস্যভুক্ত দেশগুলি প্রতি বছর ১৫ সেপ্টেম্বর এই দিবসটি পালন করে।

দিবসটি উপলক্ষে জাতিসংগের মহাসচিব বাণী দিয়েছেন। বাংলাদেশেও গণতন্ত্রকামী বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে বাণী দেওয়া হয়েছে। তারা বাণিতে বলেন, এক সাগর রক্তের বিনিময়ে বাংলাদেশের স্বাধীনতা এ যাবৎকালের শ্রেষ্ঠ অর্জন। গণতন্ত্র এবং অর্থনৈতিক মুক্তির মাধ্যমে একটি সুখী সমৃদ্ধ বাংলাদেশ গড়ার লক্ষ্য নিয়েই স্বাধীনতাযুদ্ধ করা হয়েছে। কিন্তু পরিতাপের বিষয় বাংলাদেশে বর্তমানে জনগণের অধিকার হরণ করে ফ্যাসিবাদ কায়েমের মাধ্যমে গণতন্ত্রকে নির্বাসনে পাঠানো হয়েছে।

জাতিসংঘের মহাসচিবের বাণীতে বলা হয়, আন্তর্জাতিক গণতন্ত্র দিবসের প্রধান তাৎপর্য হল যে এটি সকল জনগণ, সরকারকে মানবাধিকারের প্রতি সম্মান জানাতে এবং গণতন্ত্রে অর্থপূর্ণ অংশগ্রহণ প্রদানের আহ্বান জানানো।

আন্তর্জাতিক গণতন্ত্র দিবস হল উদ্বেগের বিষয়ে জনসাধারণকে শিক্ষিত করার জন্য, বিশ্বব্যাপী সমস্যা মোকাবেলার জন্য রাজনৈতিক ইচ্ছা এবং সম্পদ সংহত করতে এবং মানবতার অর্জনগুলিকে শক্তিশালী করার জন্য পালিত একটি দিন।

মানুষ এবং সংস্থাগুলি এই দিনটিকে ভিন্নভাবে উদযাপন করে তবে তাদের মূল উদ্দেশ্য হল গণতন্ত্র সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করা। সচেতনতা বাড়াতে, বিতর্ক, আলোচনা এবং সম্মেলনের মতো ইভেন্টগুলি অনুষ্ঠিত হয়। দিবসকে স্বীকার করে গণতন্ত্রের শুভেচ্ছা জানাতে বিভিন্ন পাবলিক ক্যাম্পেইনেরও আয়োজন করা হয়।